`স্বাধীনতা এক ব্যাক্তি বা এক দলের অবদান নয়’

`স্বাধীনতা এক ব্যাক্তি বা এক দলের অবদান নয়'

আজকের স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ এক দল বা এক ব্যক্তির অবদান নয় বলে মন্তব্য করে বাংলাদেশ ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, স্বাধীন বাংলাদেশের ইতিহাসের বাকে বাকে অনেক নায়ক মহানায়ক রয়েছে লাল-সবুজের এই পতাকা নির্মানে। যদিও আজ স্বাধীনতার সকল ইতিহাস ছিনতাই করার অপচেষ্টা চলছে।
`স্বাধীনতা এক ব্যাক্তি বা এক দলের অবদান নয়'বামপন্থি, বিবেকবর্জিত, চাটুকার আর সুবিধাবাদি বুদ্ধিজীবী নামধারীরা বিভিন্ন দলে বিভক্ত হয়ে বাংলাদেশের স্বাধীনতা ইতিহাসকে বিকৃত করছে। অন্যদিকে অন্ধ দলীয় আনুগত্যের কারণেও ইতিহাস বিকৃত করছে কেউ কেউ। শুক্রবার নয়াপল্টনে যাদু মিয়া মিলনায়তনে ‘২ মার্চ স্বাধীনতার পতাকা উত্তোলন দিবস স্মরণে’ বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মোস্তফা ভুইয়া বলেন, অতিত অস্বীকার করে সঠিক ইতিহাস নির্মাণ করা সম্ভব নয়। স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ নির্মাণে যারা যা অবদান তার স্বীকৃতি দেয়া উচিত। শুধু ৭ মার্চ বা ২৬ মার্চই স্বাধীন বাংলাদেশের ইতিহাস নয়। স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ নির্মানে মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী, মরহুম শেখ মুজিবুর রহমান, মরহুম জিয়াউর রহমান, মরহুম এম.এ.জি ওসমানী, আ.স.ম. আব্দুর রব, শাহজাহান সিরাজসহ যারা যা অবদান তার স্বীকৃতি দেয়া রাষ্ট্রের দায়িত্ব।

তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস যদি সঠিক ও নির্মোহভাবে নির্মাণ করতে ব্যর্থ হই তাহলে আগামী প্রজন্মের কাছ থেকে আমরা মুক্তি পাবো না। তাই জাতি হিসাবে আমাদের উচিত সকল কৃতিত্ব নিজেদের ভান্ডে জমা করার প্রবণতা বাদ দিয়ে জাতীয় ঐকমত্য গড়ে তোলা। ষড়যন্ত্রকারীরা বাংলাদেশের রাজনীতিতে অস্থিতিশীলতা বজয়া রেখে ফয়দা লুটার যে চেষ্টা করছে তার বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

তিনি আরো বলেন, ১৯৭১ সালে ২ মার্চ পূর্ব পাকিস্তানের ভূখন্ডে উত্তোলন করা হয় স্বাধীন বাংলাদেশের প্রথম পতাকা। পাকিস্তানী শাসক গোষ্ঠীর শোষণ আর নিপীড়নের বিরুদ্ধে তৎকালীন ডাকসু নেতাদের উদ্যোগে সেদিন সাড়া দিয়েছিলেন আমজনতা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে ছাত্র-জনতার বিশাল সমাবেশে তৎকালীন ডাকসু ভিপি আ স ম আব্দুর রব স্বাধীন বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলনের মাধ্যমে যে ঐতিহাসিক দায়িত্ব পালন করেছিলেন রাষ্ট্রের উচিত সেজন্য তাকে স্বীকৃতি দেয়া।

মহানগর ন্যাপ সদস্য সচিব মো. শহীদুননবী ডাবলু’র সভাপতিত্বে আলোচনায় অংশ গ্রহন করেন ন্যাপ ভাইস চেয়ারম্যান কাজী ফারুক হোসেন, যুগ্ম মহাসচিব স্বপন কুমার সাহা, নুরুল আমান চৌধুরী, সম্পাদকমন্ডলীর সদস্য আহসান হাবিব খাজা, মো. কামাল ভুইয়া, মতিয়ারা চৌধুরী মিনু, নগর যুগ্ম আহ্বায়ক প্রিন্সিপাল নজরুল ইসলাম, যুব নেতা আবদুল্লাহ আল কাউছারী, ছাত্রনেতা সোলায়মান সোহেল, গোলাম মোস্তাকিন ভুইয়া প্রমুখ।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment